এই আইনের খসড়াটি অন্বেষা নামক একটি এনজিওর জন্য ২০১১-২০১২ খৃষ্টাব্দে আমরা প্রণয়ন করি। ঢাকা ব্যাপী গন-শুনানি শেষে আইনের খসড়াটি এ সংক্রান্ত বাংলাদেশের জাতীয় সংসদীয় কমিটির নিকট প্রদানের পর অন্বেষা কত্রিক প্রকাশিত হয়।
Local Government (City Corporation) Act 2009 - With Amendments by Chapter
Local Government (City Corporation) Act 2009 - With Amendments by Chapter
This is the first draft. we can insert the provisions one by one in part of the legislations where they are relevant and fit most. We can also try to keep them together by way of a new chapter. In that case we can either add them in Part II as new Chapter 9, or in Part V, as new Chapter IV; the section numbers will change accordingly.
Here I have numbered them as if they are inserted in Part II as new Chapter 9.
দ্বিতীয় ভাগ
নবম অধ্যায়
বস্তি পুনর্বাসন
যেহেতু নগর সমূহের জনসংখ্যার একটি বড় অংশ বস্তিবাসী, এবং
যেহেতু অদূর ভবিষ্যতে ব্যাপকতর নগরায়নের ফলে এই বস্তিবাসী জনগনের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাইবে, এবং
যেহেতু নগরবাসীদের জীবনযাত্রায় বিভিন্ন ক্ষেত্রে বস্তিবাসীদের প্রাত্যহিক অবদান অনস্বীকার্য, এবং
যেহেতু নগরবাসীদের সকলের উন্নততর আবাসনের ব্যবস্থা হইলে বস্তিসমূহ আপনিই বিলীন হইয়া যাইবে,
এবং
যেহেতু বস্তিবাসী অতিদরিদ্র জনগণ তাহাদের আর্থ সামাজিক অবস্থানের কারণে সিটি কর্পোরেশন সমূহকতৃক প্রদত্ত নাগরিক সেবা দ্বারা উপকৃত হইতে পারিতেছেনা,
সেইহেতু বস্তিবাসী অতিদরিদ্র এই বিশাল জনগোষ্ঠির কল্যানে নিন্মোক্ত বিধান সমূহ প্রনয়ন করা হইলো:
৬৯ক) সংজ্ঞা
এই আইনের অন্যত্র বিপরীত কিছু বলা না থাকিলে এই অধ্যায়ে নিন্মোক্ত সংজ্ঞা সমূহ প্রযোজ্য হইবে:
ক) 'বস্তি' বলিতে ৬৯ঘ ধারার অধীনে 'নির্ধারিত কতৃপক্ষ' কতৃক ঘোষিত বস্তি বুঝাইবে।
খ) 'বস্তিবাসী' বলিতে এই আইনের উদ্দেশ্যে ৬৯ঞ ধারার অধীনে ইস্যুকৃত ফটোপাসধারী তালিকাভুক্ত কোনো বস্তিবাসীকে বুঝাইবে।
গ) 'নির্ধারিত কতৃপক্ষ' বলিতে ৬৯খ ধারার অধীন নিযুক্ত কোনো ব্যক্তি বা সংস্থাকে বুঝাইবে।
ঘ) 'বস্তি পুনর্বাসন কত্রপক্ষ' বলিতে ৬৯গ ধারার অধীনে নিযুক্ত বস্তি পুনর্বাসন কতৃপক্ষকে বুঝাইবে।
৬৯খ. নির্ধারিত কতৃপক্ষের নিয়োগ
১) সরকার, সরকারী গেজেটে প্রগ্জ্ঞাপন দ্বারা, যেকোনো ব্যক্তি বা সংস্থাকে এই আইনের উদ্দেশ্য সাধনকল্পে, উপরোক্ত গেজেটে উল্লেখিত অঞ্চল বা অঞ্চলসমূহের জন্য, 'নির্ধারিত কতৃপক্ষ' হিসেবে নিযোগ করিতে পারিবে।
২) যেইক্ষেত্রে কোনো সংস্থা (তাহা কোনো স্থানীয় সরকার কতৃপক্ষও হইতে পারে) নির্ধারিত কতৃপক্ষ হিসাবে নিযুক্ত হইবে, সেইক্ষেত্রে এই আইনের অধীনে উক্তরূপ কতৃপক্ষের জন্য নির্ধারিত ক্ষমতা ও কার্যাবলী, কতৃপক্ষ কতৃক নির্ধারিত শর্ত সাপেক্ষে, তাহার পক্ষে তাহার এমন সকল কর্মকর্তা বা কর্মকর্তাগণ দ্বারা ও প্রযোজ্য এবং পালিত হইবে, যাহারা কতৃপক্ষ কতৃক সময় সময় জারিকৃত আদেশবলে নিযুক্ত হইবেন।
৬৯গ. বস্তি পুনর্বাসন কতৃপক্ষ
১) সরকার, সরকারী গেজেটে প্রগ্জ্ঞাপন দ্বারা, উল্লেখিত অঞ্চল বা অঞ্চলসমূহের জন্য, একটি কতৃপক্ষকে (তাহা কোনো স্থানীয় সরকার কতৃপক্ষও হইতে পারে) 'বস্তি পুনর্বাসন কতৃপক্ষ' হিসেবে নিযোগ করিতে পারিবে।এইরূপে ভিন্ন ভিন্ন অঞ্চলের জন্য ভিন্ন ভিন্ন 'বস্তি পুনর্বাসন কতৃপক্ষ' থাকিতে পারিবে।
২) প্রতিটি বস্তি পুনর্বাসন কতৃপক্ষের একজন চেয়ারম্যান ও একজন প্রধান নির্বাহী কর্মকর্তা এবং সরকার কতৃক নির্ধারিত সংখ্যক সদস্য থাকিবে, তবে শর্ত থাকে যে সদস্যগনের মধ্যে উক্ত কতৃপক্ষের আওতাধীন বস্তি হইতে ৬৯ঠ ধারার অধীনে গঠিত অধিবাসীদের সংঘের মাধ্যমে বস্তিবাসিগন কতৃক নির্বাচিত চার (৪) জন প্রতিনিধি এবং সংলগ্ন এলাকার সুশীল সমাজের দুই (2) জন প্রতিনিধি অবশ্যই থাকিবেন।
৩)'বস্তি পুনর্বাসন কতৃপক্ষ' একটি সংবিধিবদ্ধ সংস্থা হইবে এবং ইহার স্থায়ী ধারাবাহিকতা ও একটি সাধারণ সিলমোহর থাকিবে এবং ইহার স্থাবর ও অস্থাবর উভয় প্রকার সম্পত্তি অর্জন করিবার, অধিকারে রাখিবার ও হস্তান্তর করিবার ক্ষমতা থাকিবে এবং ইহার নামে ইহা মামলা দায়ের করিতে পারিবে বা ইহার বিরুদ্ধেও মামলা দায়ের করা যাইবে।
৪) বস্তি পুনর্বাসন কতৃপক্ষের ক্ষমতা, দায়িত্ব ও কার্যাবলী হইবে
ক) বস্তি পুনর্বাসন কর্মসূচি প্রনয়ন;
খ) বস্তি পুনর্বাসন কর্মসূচি বাস্তবায়ন;
গ) বস্তি পুনর্বাসনের জন্য প্রয়োজনীয় অন্য সকল পদক্ষেপ গ্রহণ।
৫) বস্তি পুনর্বাসন কতৃপক্ষের বেসরকারী সদস্যদের নিয়োগের শর্তাবলী সরকার কতৃক নির্ধারিত হইবে।
৬) বস্তি পুনর্বাসন কতৃপক্ষ এই আইনের ৬৯চ ধারার অধীনে প্রণীত বস্তি পুনর্বাসন পরিকল্পনা দ্রুত এবং কার্যকর বাস্তবায়নের লক্ষে ইহার সদস্য এবং বিশেষজ্ঞদের সমন্নয়ে প্রয়োজনীয় কমিটি গঠন করিবে।
৬৯ঘ) বস্তি ঘোষণা
১) নির্ধারিত কতৃপক্ষ বস্তি পুনর্বাসন কতৃপক্ষের পরামর্শে বা অন্য কোনভাবে যদি এই মর্মে সন্তুষ্ট হয় যে কোনো ঘনবসতিপূর্ণ এলাকা যেখানে পঞ্চাশ (৫০) বা তদুর্ধ সংখ্যক নিন্মআয় পরিবার এক সঙ্গে অস্থায়ী উপকরণ দ্বারা তৈরী কাঁচা ঘরে যথোপযুক্ত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, পানি, বিদ্যুত, গ্যাস, বিদ্যালয়, অবকাঠামোগত এবং অপরাপর নাগরিক সুবিধা ব্যতিত বসবাস করিতেছে, এবং যেখানে নিন্মোক্ত বৈশিষ্ট সমূহ বিদ্যমান রহিয়াছে:
ক) পরিবারের বসবাস যেই গৃহে সেই গৃহের ছাদ কনক্রিট ব্যতিত অন্য কোনো উপাদান দ্বারা তৈরী;
খ) পরিবারটির গৃহে পানীয়জলের কোনো উৎস নাই;
গ) পরিবারটির গৃহে কোনো শৌচাগার নাই;
ঘ) পরিবারটির গৃহে কোনো পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নাই;
তবে সেই এলাকাকে বস্তি বলিয়া চিন্হিত করিবে এবং উক্ত সিদ্ধান্ত জনগনের মতামতের জন্য সরকারি গেজেটে প্রকাশ করিবে।
২) বস্তি চিন্হিত হইবার পর যদি কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান উক্ত সিদ্ধান্তে সংক্ষুব্ধ হয় তবে উক্ত সিদ্ধান্ত গেজেটে প্রকাশের চার সপ্তাহের মধ্যে 'নির্ধারিত কতৃপক্ষ' বরাবরে তাহাদের মতামত জানাইতে পারিবে এবং এই বিষয়ে নির্ধারিত কতৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলিয়া গণ্য হইবে।
৬৯ঙ) রক্ষনীয় এবং অরক্ষণীয় বস্তির শ্রেণীবিভাগ
ঘোষিত বস্তিসমূহ রক্ষনীয় (বিদ্যমান অবস্থায় উন্নয়যোগ্য) এবং অরক্ষণীয় (নিন্মরূপ স্থানে অবস্থিত) এই দুই শ্রেণীতে বিভক্ত হইবে:
ক) খাল বা জলনিস্কাসন নালার ৫০ মিটার এর মধ্যে বা হ্রদ বা অন্যবিধ জলাশয়ের ১০০ মিটার এর মধ্যে বা নদীর কিনার হইতে ৩০০ মিটার এর মধ্যে অবস্থিত কোনো বস্তি;
খ) রেলওয়ের জমিতে অবস্থিত বস্তি;
গ) পরিবেশগতভাবে বিপন্ন বা সংকটাপন্ন এলাকা যেমন বনভূমি, উপকূলীয় বা নদিতিরবর্তী রক্ষাবন (গ্রিন বেল্ট) ইত্যাদি স্থানে অবস্থিত বস্তি;
ঘ) বিদ্যমান জনসংখ্যার কমপক্ষে ৭৫% কে ‘ইন সিটু’ পুনর্বাসন করিবার মত ভূমি নাই এমন বস্তি;
ঙ) মহাসড়ক বা বড় রাস্তায় জনগনের পথাধিকার ক্ষুন্ন করে এমন বস্তি;
চ) যে জমির মিলিকানা নিয়া বিবাদ রহিয়াছে এমন জমিতে অবস্থিত বস্তি;
ছ) মাস্টার প্ল্যান বা অন্যবিধ নগর পরিকল্পনায় সুনির্দিষ্ট সার্বজনিক ব্যবহারের জন্য নির্দিষ্ট ভূমিতে অবস্থিত বস্তি।
অন্যসকল বস্তি রক্ষনীয় বস্তি বলিয়া গণ্য হইবে। বস্তি পুনর্বাসন কতৃপক্ষ রক্ষনীয় বস্তির তালিকা প্রনয়ন, প্রকাশ এবং প্রদর্শন করিবে। এইরূপ তালিকা প্রনয়ন সংশ্লিষ্ট জনগণ এবং সুশীল সমাজের সাথে পরামর্শক্রমে করা হইবে।
উপরোক্ত তালিকাভুক্ত স্থানে অবস্থিত বস্তিসমূহ অরক্ষণীয় বলিয়া বিবেচিত হইবে এবং বস্তি পুনর্বাসন কতৃপক্ষ উক্ত বস্তির অধিবাসীদেরকে অন্যত্র পুনর্বাসন করিবে। এতদুদ্দেস্শে কতৃপক্ষ একটি স্থানান্তর এবং পুনর্বাসন নীতিমালা প্রনয়ন করিবে এবং স্থানান্তর এর সুনির্দিষ্ট তারিখ এবং পুনর্বাসনের নুতন স্থানের নাম ঘোষণা করিবে।
৬৯চ) বস্তি পুনর্বাসন পরিকল্পনা
১) সরকার, অথবা সরকারের পূর্ব অনুমোদনক্রমে বস্তি পুনর্বাসন কতৃপক্ষ, ৬৯ঘ ধারায় ঘোষিত বস্তিসমূহের বস্তিবাসীদের পুনর্বাসনের জন্য একটি পরিকল্পনা প্রনয়ন করিবে।
২) উপধারা (১) এর অধীনে প্রণীত বস্তি পুনর্বাসন পরিকল্পনাটি সরকার বা কতৃপক্ষ, যাহা প্রযোজ্য হয়, কতৃক সরকারি গেজেটে আপাতকালীন বস্তি পুনর্বাসন পরিকল্পনা হিসেবে প্রকাশিত হইবে এবং জনগনকে পরিকল্পনা বিষয়ে তাহাদের মতামত ও পরামর্শ দেওয়ার জন্য কমপক্ষে ত্রিশ (৩০) দিন সময় দেওয়া হইবে। উক্ত ত্রিশ দিন অতিক্রান্ত হইবার পর একটি আনুষ্ঠানিক পরামর্শসভার (যাহাতে সংশ্লিষ্ট বস্তির অধিবাসী, বিশেষজ্ঞ এবং সুশীল সমাজের প্রতিনিধিদের অংশগ্রহন নিশ্চিত করা হইবে) মাধ্যমে আপাতকালীন বস্তি পুনর্বাসন পরিকল্পনাটি চূড়ান্ত বস্তি পুনর্বাসন পরিকল্পনা হিসাবে গৃহীত হইবে এবং সরকারি গেজেটে প্রকাশিত হইবে।
৩) উপধারা (২) এর অধীনে গেজেটে প্রকাশিত বস্তি পুনর্বাসন পরিকল্পনা কোনো এলাকাকে বস্তি হিসাবে ঘোষণার মানদন্ড (এই আইনের অতিরিক্ত)নির্ধারণ করিয়া দিবে এবং বস্তি হিসাবে ঘোষিত কোনো এলাকার পুনর্বাসন কিরূপে হইবে তাহাও নির্ধারণ করিয়া দিবে, অর্থাথ:
ক) কোনো এলাকাকে বস্তি হিসাবে ঘোষণার মানদন্ড বা নীতিমালা;
খ) বস্তি পুনর্বাসন পরিকল্পনা অনুযায়ী কোনো বস্তি এলাকার পুনর্বাসনের লক্ষে কি কি পদক্ষেপ গ্রহণ করা হইবে, তাহার একটি রূপরেখা;
গ) বস্তি হিসাবে ঘোষিত কোনো এলাকার অধিবাসী এবং ভূমির মালিকদের বস্তি পুনর্বাসন পরিকল্পনার বাস্তবায়নে বাধতামূলক অংশগ্রহনের বিধান;
ঘ) বস্তি পুনর্বাসন পরিকল্পনা বাস্তবায়নের লক্ষে যদি কখনো বস্তিবাসীদের সাময়িকভাবে অন্যত্র বসবাস করিতে হয়, তবে বিনাখরচে অন্যত্র বসবাসের এবং পরবর্তিতে পূর্বস্থানে অধিষ্ঠিত করিবার ব্যবস্থা।
৬৯ছ) বস্তি পুনর্বাসন অঞ্চল ঘোষণা
১) বস্তি পুনর্বাসন অঞ্চল হইবে এমন একটি এলাকা যেখানে বস্তিবাসিদেরকে বস্তি হইতে অপসারণ করিয়া কতৃপক্ষের মাধ্যমে সরকারী ব্যবস্থাপনায় পুনর্বাসিত করা হইবে।
২) বস্তি পুনর্বাসন পরিকল্পনা গেজেটে প্রকাশিত হইবার পর যথাশিগ্র সম্ভব কতৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা একটি উপযুক্ত অঞ্চলকে বস্তি পুনর্বাসন অঞ্চল হিসাবে চিন্হিত করিয়া উক্ত সিধান্ত জনগনের মতামতের জন্য সরকারি গেজেটে প্রকাশ করিবেন।
৩) বস্তি পুনর্বাসন অঞ্চল চিন্হিত হইবার পর যদি কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান উক্ত সিদ্ধান্তে সংক্ষুব্ধ হয় তবে উক্ত সিদ্ধান্ত গেজেটে প্রকাশের চার সপ্তাহের মধ্যে 'নির্ধারিত কতৃপক্ষ' বরাবরে তাহাদের মতামত জানাইতে পারিবে এবং এই বিষয়ে নির্ধারিত কতৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলিয়া গণ্য হইবে।
৬৯জ) বস্তি পুনর্বাসন কতৃপক্ষের কার্যাবলী
বস্তি পুনর্বাসন কতৃপক্ষ বস্তি পুনর্বাসন পরিকল্পনা অনুযায়ী, নিন্মবর্নিত কার্যক্রমসহ, একটি বস্তির পুনর্বাসনের জন্য প্রয়োজনীয় সকল কার্যক্রম গ্রহণ করিবে:
১) বস্তি এলাকার সীমানা নির্ধারণ।
২) বস্তি ঘোষণার নিমিত্তে নির্ধারিত কতৃপক্ষের বরাবরে সুপারিশ প্রেরণ।
৩) বস্তি পুনর্বাসন এলাকার সীমানা নির্ধারণ।
৪) সংশ্লিষ্ট সকলের সাথে পরামর্শের মাধ্যমে বস্তি পুনর্বাসন পরিকল্পনা প্রনয়ণ।
৫) বস্তি পুনর্বাসন পরিকল্পনা বাস্তবায়ন।
৬) নদীর ভাঙ্গনে অথবা অন্য কোনো কারণে শহরে আগত নিরাশ্রয় জনগনের বসতি করিবার মত নতুন জমির অনুসন্ধান।
৭) বস্তি এবং বস্তি পুনর্বাসন সংক্রান্ত সকল তথ্য সংরক্ষণ, প্রদর্শন এবং বিতরণ।
৮) সরকার কতৃক নির্ধারিত অন্য কোনো কার্যাবলী।
৬৯ঝ) বস্তি ঘোষণা প্রত্যাহার
১) বস্তি পুনর্বাসন কতৃপক্ষ বস্তি এলাকার পুনর্বাসন পরিকল্পনার বাস্তবায়নের অগ্রগতি পর্যবেক্ষণ করিবে এবং পুনর্বাসন সম্পূর্ণ হইবার পর উক্ত এলাকার বস্তি ঘোষণা প্রত্যাহার করিবার জন্য নির্ধারিত কতৃপক্ষের নিকট সুপারিশ করিবে।
২) নির্ধারিত কতৃপক্ষ কোনো এলাকার বস্তি ঘোষণা প্রত্যাহার সংক্রান্ত বস্তি পুনর্বাসন কতৃপক্ষের সুপারিশ পাওয়ার পর তাহা বিবেচনা করিয়া যথাযত মনে করিলে উক্ত এলাকার বস্তি ঘোষণা প্রত্যাহার করিবে।
৬৯ঞ) ফটো পাস প্রদান এবং 'বস্তিবাসী তালিকা' চালুকরণ
১) ৬৯ঘ ধারার অধীনে ঘোষিত কোনো বস্তিতে বস্তি ঘোষণার তারিখের ছয় মাস পূর্ব হতে স্থায়ীভাবে বসবাসকারী প্রত্যেক বস্তিবাসীকে বস্তিবাসী তালিকায় অন্তর্ভুক্ত করা হইবে।
২) তালিকাভুক্ত প্রতিটি বস্তিবাসীকে বস্তি পুনর্বাসন কতৃপক্ষের তত্ত্বাবধানে একটি ছবি সংবলিত ফটোপাস প্রদান করা হইবে।
৩) উপধারা ২ এর অধীনে প্রদত্ত ফটো পাস একটি বস্তিবাসীর বস্তিতে বাস করার অধিকারের পূর্বশর্ত হইবে।
৬৯ট) মৌলিক সেবা প্রদান
বস্তি পুনর্বাসন কতৃপক্ষের তত্ত্বাবধানে প্রতিটি বস্তিতে মৌলিক সেবা প্রদান করার ব্যবস্থা লওয়া হইবে। অরক্ষণীয় বস্তিসমুহেও মৌলিক সেবা প্রদান করিতে হইবে। মৌলিক সেবা প্রদান করার ক্ষেত্রে নিন্মোক্ত নীতিসমূহ অনুসরণ করা হইবে:
ক) প্রথমত মৌলিক সেবা সমূহ ব্যক্তি পর্যায়ে দেয়ার উদ্যোগ গ্রহণ করিতে হইবে. ব্যক্তি পর্যায়ে সেবা প্রদান অসম্ভব হইলে কমু্নিটি পর্যায়ে সেবা প্রদান করা হইবে।
খ) কোনো ব্যক্তি অবিবাহিত হইলে বা একা বাস করিলে একটি পরিবার হিসাবে গণ্য হইবে।
৬৯ঠ) অধিবাসীদের সংঘ
১) প্রতিটি বস্তিতে একটি বস্তি অধিবাসীদের সংঘ থাকিবে।
২) বস্তির অধিবাসী প্রতিটি পরিবার সংঘের সদস্য হইবে।
৩) সংঘের পরিচালনা পরিষদ ফটোপাস ধারী বস্তিবাসীদের দ্বারা ভোটে নির্বাচিত হইবে।৪) সংঘ কতৃপক্ষের তত্ত্বাবধানে বস্তিবাসীদের দ্বারা পরিচালিত হইবে. সংঘের পরিচালনা পরিষদের অন্তত এক-তৃতিয়াংশ সদস্য নারী সদস্য হইবে, এবং তদতিরিক্ত, অবশিষ্ট সদস্য পদের কোনটিতে নারীদের সরাসরি নির্বাচিত হইতে কোনো বাধা থাকিবেনা ।৫) সংঘ বস্তিবাসীদের জন্য সঞ্চয় প্রকল্প এবং অপরাপর কল্যাণকর কর্মসূচি গ্রহণ করিবে।
৬৯ড) জোরপূর্বক ভাড়া আদায় ইত্যাদি নিষিদ্ধ
১) কোনো ব্যক্তি
৬৯ঠ) অধিবাসীদের সংঘ
১) প্রতিটি বস্তিতে একটি বস্তি অধিবাসীদের সংঘ থাকিবে।
২) বস্তির অধিবাসী প্রতিটি পরিবার সংঘের সদস্য হইবে।
৩) সংঘের পরিচালনা পরিষদ ফটোপাস ধারী বস্তিবাসীদের দ্বারা ভোটে নির্বাচিত হইবে।৪) সংঘ কতৃপক্ষের তত্ত্বাবধানে বস্তিবাসীদের দ্বারা পরিচালিত হইবে. সংঘের পরিচালনা পরিষদের অন্তত এক-তৃতিয়াংশ সদস্য নারী সদস্য হইবে, এবং তদতিরিক্ত, অবশিষ্ট সদস্য পদের কোনটিতে নারীদের সরাসরি নির্বাচিত হইতে কোনো বাধা থাকিবেনা ।৫) সংঘ বস্তিবাসীদের জন্য সঞ্চয় প্রকল্প এবং অপরাপর কল্যাণকর কর্মসূচি গ্রহণ করিবে।
৬৯ড) জোরপূর্বক ভাড়া আদায় ইত্যাদি নিষিদ্ধ
১) কোনো ব্যক্তি
ক) কোনো বস্তিবাসীর নিকট হইতে অবৈধ বল প্রয়োগ পূর্বক দেহ বা সম্পতির ক্ষতি সাধনের হুমকি প্রদান করিয়া কোনরূপ ভাড়া, বিল বা অন্যকোন রকম নামে কোনো অর্থ আদায় করিবেনা বা করিবার চেষ্টা করিবেনা ;
খ) বেআইনি ভাবে কোনো বস্তিবাসীকে বস্তি হইতে উচ্ছেদ করিবেনা বা করিবার চেষ্টা করিবেনা;
গ) উপরোক্ত কাজে অন্য কোনো ব্যক্তিকে কোনপ্রকার সাহায্য বা সহযোগিতা করিবেনা
২) যে ব্যক্তি উপরোক্ত (১) উপধারার বিধান লঙ্ঘন করিবে সে, দোষী সাব্যস্ত হইলে, অনধিক তিন বৎসর মেয়াদের কারাদন্ড অথবা জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত হইবে।
৬৯ঢ) বৈধ বস্তিবাসীদের সুরক্ষা, স্থানান্তর এবং পুনর্বাসন
২) যে ব্যক্তি উপরোক্ত (১) উপধারার বিধান লঙ্ঘন করিবে সে, দোষী সাব্যস্ত হইলে, অনধিক তিন বৎসর মেয়াদের কারাদন্ড অথবা জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত হইবে।
১) অন্য কোনো আইনে যাহা কিছুই বলা হউক না কেন ৬৯ঘ ধারার অধীনে ঘোষিত কোনো বস্তির কোনো অধিবাসীকে, (২) উপধারার বিধান ব্যতিরেকে, বস্তি হইতে উচ্ছেদ করা যাইবেনা।
২) যে সকল বস্তি অরক্ষণীয় হিসাবে তালিকাভুক্ত হইআছে, অথবা যে সকল বস্তির অধিবাসীদেরকে বৃহত্তর জাতীয় সার্থে তাহাদের দখলকৃত ভূমি হইতে অপসারণ করা প্রয়োজন বলিয়া সরকার সিধান্ত গ্রহণ করিয়াছে সেই সকল বস্তির অধিবাসীদের সরকার, বস্তি পুনর্বাসন কতৃপক্ষের তত্ত্বাবধানে পুনর্বাসনের নীতিমালা অনুসরণ করিয়া, অপসারণ করিতে পারিবে।
শর্ত থাকে যে যদি কোনো বৈধ বস্তিবাসী স্থানান্তর ও পুনর্বাসনের সময় কতৃপক্ষের পুনর্বাসন নীতিমালার কোনো শর্ত ভঙ্গ করে তবে উক্ত বস্তিবাসী এই আইনের অধীনে প্রদত্ত সুরক্ষা হতে বঞ্চিত হইবে এবং তাহাকে পুনর্বাসনের সুবিধা প্রদান ব্যতীতই বস্তি হইতে উচ্ছেদ করা যাইবে।
৬৯ণ) বস্তিতথ্য সেবা
প্রতিটি বস্তি পুনর্বাসন কতৃপক্ষ বস্তি সংক্রান্ত যাবতীয় তথ্য সংরক্ষণ এবং ওয়েবসাইট, বিলবোর্ড সহ অন্যবিধ উপায়ে তা জনগনের নিকট পৌঁছে দিবেন, বিশেষ করিয়া:
ক) প্রতিটি সিটি কর্পোরেশনের অধীনে মোট বস্তির সংখা;
খ) তালিকা ভুক্ত হইয়াছে এবং ফটোপাস ইস্যু করা হইয়াছে এমন বস্তিবাসীর সংখা;
গ) রক্ষনীয় এবং অরক্ষণীয় বস্তির তালিকা;
ঘ) প্রতিটি বস্তির পূর্ণাঙ্গ সীমানা এবং মানচিত্র;
ঙ) বস্তি পুনর্বাসন প্রকল্পর অধীনে কি কি কর্মসূচি গ্রহণ করা হইবে, সুনির্দিষ্ট সময় উল্লেখপূর্বক তার তালিকা;
চ) কোনো বস্তিতে নতুন করিয়া তালিকাভুক্ত বস্তিবাসী হইবার নিয়ম;
ছ) একজন তালিকাভুক্ত বস্তিবাসী কি কি সুবিধা প্রাপ্ত হইবার অধিকারী, তাহার পূর্ণাঙ্গ তালিকা বস্তি পুনর্বাসন কতৃপক্ষের ওয়েবসাইটএ নিয়মিত হালনাগাদ করিতে হইবে।
৬৯ত) কারিগরী প্রশিক্ষণ, কর্মসংস্থান এবং ক্ষমতায়ন
১) বস্তি পুনর্বাসন প্রকল্পসমূহের প্রধান লক্ষ্য হইবে বস্তিবাসীদের শিক্ষা, কারিগরী প্রশিক্ষণ, এবং কর্মসংস্থানের মাধমে তাহাদের ক্ষমতায়ন।
২) প্রতিটি সিটি কর্পোরেশনের তৃতীয় এবং চতুর্থ শ্রেনীর কর্মচারীর নিয়োগের ক্ষেত্রে তালিকাভুক্ত বস্তিবাসীদের প্রাধান্য দিতে হইবে এবং তাহাদের জন্য সরকার নির্ধারিত কোটা প্রবর্তন করিবে। এইক্ষেত্রে বস্তিবাসীদের জন্য শিক্ষাগত যোগ্যতা শিথিল করা হইবে।
৩) এলাকাভিত্তিক উন্নয়নকাজে অস্থায়ী শ্রমিক নিয়োগের ক্ষেত্রে সংলিষ্ট এলাকার বস্তিবাসিদেরকে অগ্রাধিকার দেয়া হইবে।
৬৯থ) বাজেট বরাদ্দ ও অন্যবিধ অর্থায়ন
১) সিটি কর্পোরেশনের বাৎসরিক বাজেটের ২০% বস্তিবাসীদের জন্য বরাদ্দ থাকিবে।
২) বস্তি পুনর্বাসনে বরাদ্দকৃত বাজেটের ৫% বস্তিবাসী জনগণ ৬৯ঠ ধারায় বর্ণিত অধিবাসীদের সংঘের মাধমে কোন খাতে ব্যয় হইবে তাহা নির্ধারণ করিবে।
৩) সাধারণ বাজেটে সরকার বস্তিখাতে যে বরাদ্দ রাখিবে তাহার অতিরিক্ত অন্য কোনো খাত হইতে বস্তি পুনর্বাসনের জন্য প্রয়োজনীয় অর্থ অনুদান হিসাবে প্রদান করিতে পারিবে।
৪) 'বস্তি পুনর্বাসন কতৃপক্ষ' কোনো দেশী বা বিদেশী, সরকারি বা বেসরকারী, সংস্থা হইতে সাহায্য, অনুদান ইত্যাদি গ্রহণ করিতে পারিবে।
৫) প্রত্যেক ফটোপাসধারী বস্তিবাসী বস্তিতে বাস করার বিনিময়ে কতৃপক্ষের তহবিলে কতৃপক্ষ কতৃক নির্ধারিত ন্যুনতম প্রদেয় অর্থ, তাহা যেই নামেই অভিহিত হউক না কেন, প্রদান করিবে।
৬৯দ) মোলিক সেবা প্রদান
এই আইনের ৪১ ধারায় যাহা বলা হইআছে তাহা সত্তেও বস্তিবাসীদের অনগ্রসর সামাজিক ও অর্থনৈতিক অবস্থা বিবেচনায় রাখিয়া সিটি কর্পোরেশন কতৃপক্ষের মাধমে তালিকাভুক্ত বস্তিবাসীদের এই আইনের তৃতীয় তপশিলে যাহা বর্ণিত আছে তাহার অতিরিক্ত নিন্মোক্ত ন্যুনতম মোলিক সেবাসমূহ প্রদান করিবে:
১) জনস্বাস্থ্য
ক) কতৃপক্ষ বস্তিতে প্রয়োজনীয় সংখ্যক আবর্জনা ফেলিবার পাত্র সরবরাহ করিবে এবং জনস্বাস্থের কথা বিবেচনা করিয়া দ্রুত আবর্জনা অপসারণ করিবার বাসস্থা করিবে।
খ) প্রতি পঞ্চাশ (৫০) টি পরিবারের জন্য একটি, এই হিসাবে বস্তিতে শৌচাগার ও স্নানাগার নির্মান করিবে যাহাতে নারী ও পুরুষদের জন্য পৃথক ব্যবস্থা থাকিবে।
গ) বস্তিতে পয়ঃনিষ্কাশন ব্যবস্থা এবং প্রয়োজনীয় ড্রেন ও নালার ব্যবস্থা করিবে।
২) জন্ম, মৃত্যু এবং বিবাহ রেজিস্ট্রি
বস্তিতে জন্ম, মৃত্যু এবং বিবাহ রেজিস্ট্রির ব্যবস্থা কতৃপক্ষ করিবে এবং নারীর প্রতি বৈষম্য হ্রাস কল্পে বস্তিবাসীদের জন্য বিবাহ রেজিস্ট্রি ফিস প্রদেয় হইবে না।
৩) স্বাস্থ্য কেন্দ্র ও মাতৃসদন ইত্যাদি
প্রতি একহাজার (১,০০০) টি পরিবারের জন্য একটি, এই হিসাবে বস্তিতে বিনামূল্য স্বাস্থ্যকেন্দ্র, ঔষধ বিতরণ কেন্দ্র ও মাতৃসদন স্থাপন করিতে হইবে।
৪) শিক্ষা, কারিগরী প্রশিক্ষণ ও ক্ষমতায়ন
ক) প্রতি একহাজার (১,০০০) টি পরিবারের জন্য একটি, এই হিসাবে বস্তিতে বিনামূল্য বিদ্যালয় স্থাপন করা হইবে।
খ) নিয়মিত বিদ্যালয়ের পাশাপাশি বস্তিতে কারিগরী শিক্ষা ও প্রশিক্ষণের উপর জোর দেয়া হইবে এবং (৪) (ক) উপধারার অধীনে স্থাপিত প্রতিটি বিদ্যালয়ে কারিগরী পাঠ্যক্রম অন্তর্ভুক্ত হইবে যেখানে মটর গাড়ি চালনা, ফ্রিজ টেলিভিশন মোবাইল ইত্যাদি মেরামত ও অন্যবিধ প্রশিক্ষণ প্রদান করা হইবে।
গ) উপধারা (৪)(ক) এর অধীনে প্রতিষ্ঠিত বিদ্যালয়ে বয়স্কদের শিক্ষার জন্য রাত্রিতে বা অন্য কোনো সুবিধাজনক সময়ে পাঠদান করিতে হইবে।
ঘ) বস্তিতে পরিচালিত সকল বিদ্যালয়ে শিক্ষার্থীদের বিনামূল্যে একবেলা খাবার সরবরাহ করা হইবে।
ঙ) কোনো বস্তিবাসী ছাত্র বা ছাত্রী উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হইলে তাহার উচ্চ শিক্ষার জন্য কতৃপক্ষ বৃত্তির ব্যবস্থা করিবে।
৫) পানি সরবরাহ ও নিষ্কাশন
ক) কতৃপক্ষ প্রতি পঞ্চাশ (৫০) টি বস্তিবাসী পরিবারের জন্য একটি বিনামূল্য পানির উৎসের ব্যবস্থা করিবে।
খ) যেসকল স্থানে পানির উৎসের ব্যবস্থা করা যাইবেনা, সেইসকল স্থানে কতৃপক্ষ ব্যক্তিগত উদ্যোগে নলকূপ স্থাপন করিতে দিবে, শর্ত থাকে যে কোনো ব্যক্তি বস্তিতে ব্যক্তিগত উদ্যোগে স্থাপিত নলকূপ হইতে অন্য কোনো বস্তিবাসীকে পানি নিতে নিষেধ করিতে পারিবেনা।
গ) কতৃপক্ষ অস্বাস্থ্যকর ডোবা নালা ও জলাশয় সংস্কারের ব্যবস্থা করিবে এবং বস্তিবাসীদের জন্য ক্ষেত্রমত স্বাস্থ্যকর জলাধার নির্মান ও রক্ষনাবেক্ষণ করিবে।
৬) সরকারি মৎসক্ষেত্র
সিটি কর্পোরেশন পরিচালিত জলাশয় থাকিলে তাহা মৎস চাষের জন্য বস্তিবাসীদের নিকট, অধিবাসীদের সংঘের মাধমে, স্বল্প মূল্যে লিজ প্রদান করা যাইবে এবং খামারে উৎপাদিত মৎস সিটি কর্পোরেশন বস্তিবাসীদের নিকট হইতে ক্রয় করিতে পারিবে।
৭) সড়ক
ক) কতৃপক্ষ বস্তিতে রিক্সা, ভ্যান ইত্যাদি চলাচলের উপযোগী ইটের রাস্তা নির্মান করিবে এবং বস্তির প্রধান সড়ক নগরের মূল সড়কের সাথে সংযুক্ত হইবে।
খ) বস্তির অভ্যন্তরের সড়ক সমূহে পর্যাপ্ত সড়ক বাতির ব্যবস্থা কতৃপক্ষ করিবে।
৮) জন নিরাপত্তা
ক) বৃহত আকারের বস্তিসমূহের নিকটে দমকল বাহিনীর সব-স্টেশন থাকিবে।
খ) ত্বরিত ব্যবস্থা হিসাবে বস্তিতে হালকা অগ্নি নির্বাপক যন্ত্র সকল সময় মওজুদ রাখা হইবে।
গ) অভ্ভন্তরীণ নিরাপত্তার জন্য এবং সমাজ বিরোধী শক্তিকে প্রতিহত করিবার জন্য বস্তিতে কতৃপক্ষের তত্ত্বাবধানে সেচ্ছাসেবক বাহিনী গঠন করা হইবে।
৯) মৃতের সৎকার
ক) বস্তিবাসীদের কেহ মারা গেলে ধর্মীয় বিধান অনুযায়ী তাহার সত্কারের দায়িত্ব কত্রপক্ষ গ্রহণ করিবে।
খ) গোরস্থানের বা শ্মশানের জন্য কোনো ফী নির্ধারিত থাকিলে তাহা বস্তিবাসীদের জন্য প্রযোজ্য হইবেনা।
১০) সমাজ কল্যাণ
ক) কতৃপক্ক তহবিলের সঙ্গতি অনুযায়ী বিধবা, বয়স্ক ও প্রতিবন্ধীদের জন্য ভাতার ব্যবস্থা করিবে।
খ) নায্য মূল্যে পণ্য সরবরাহের সরকারের যে উদ্যোগ তাহা বস্তিসমুহে বিশেষভাবে চালু করা হইবে।
গ) চিড়িয়াখানা, শিশুপার্ক সহ সকল সরকারি বিনদন্কেন্দ্রে বস্তিবাসীদের শিশুদের অর্ধেক মূল্যে প্রবেশাধিকার দেয়া হইবে।
ঘ) সিটি কর্পোরেশন পরিচালিত বাজার এলাকায় স্টল ও দোকান বরাদ্দের ক্ষেত্রে বস্তিবাসী নারী ও বস্তিবাসী অগ্রাধিকার পাইবেন।
ঙ) পিতৃ-মাতৃহীন অনাথ শিশুদের রক্ষণাবেক্ষণের জন্য কতৃপক্ষ উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করিবে।
১১) বিদ্যুত সরবরাহ
ক) অন্য কোনো আইনে যাহা কিছুই থাকুক না কেন কতৃপক্ষ প্রতি দশ (১০) টি বস্তিবাসী পরিবারের জন্য নায্য মূল্যে একটি বিদ্দুত উত্সের ব্যবস্থা করিবে।
খ) উক্ত দশটি পবিবার সম্মিলিতভাবে বিদ্দুতের মুল্য পরিশোধ করিবে।
গ) এইরূপে বিদ্দুত সরবরাহ ও বিল আদায়ে বস্তির অধিবাসীদের সংঘকে জড়িত করা হইবে।
১২) কমুনিটি রান্নাঘর ও গ্যাস সরবরাহ।
ক) অন্য কোনো আইনে যাহা কিছুই থাকুক না কেন কতৃপক্ষ প্রতি বিশ (২০) টি বস্তিবাসী পরিবারের জন্য একটি কমুনিটি রান্নাঘর স্থাপন করিয়া তাহাতে গ্যাস সরবরাহ করিবে।
খ) এইরূপে স্থাপিত একটি কমুনিটি রান্নাঘরে পাঁচটি (৫) করিয়া চুলা থাকিবে।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন