প্রসঙ্গ নারীবাদ
আমেরিকার নারী বনাম বাংলাদেশের নারীদের অবস্থা
(সতর্কতাঃ রচনার বিষয়বস্ত অনেকে মর্মপীড়াদায়ক মনে করতে পারেন। পাঠক বিবেচনা আবশ্যক।)
The New York Review ofBooks নামক আমেরিকার সর্বজন শ্রদ্ধেয় সাময়িকী পত্রিকার ১৮ আগস্ট ২০১৬ সংখ্যায় ন্যান্সি জো সেইলস এর American Girls: Social Mediaand the Secret- Lives of Teenagers, প্রকাশক Knopf; ও পেগগি ওরেনস্টাইন
এর Girls and Sex: Navigating the Complicated New Landscape প্রকাশক Harper- এই দুইটি গ্রন্থের "Hot’ Sex & Young Girls" নামে একটি সমালোচনা প্রকাশিত হয়েছে। আলোচক জো হেল্লের
গ্রস্থদয়ের কতিপয় উদ্ধৃতি দিয়ে এদের সমালোচনা করেছেন।
সামাজিক যোগাযোগ মাধ্যম এবং চলচিত্র
এবং টেলিভিশনের কল্যাণে আমেরিকার সংস্কৃতি আমাদের সমাজেও জনপ্রিয়। নারীর অবমূল্যায়ন
আমরাও প্রত্যক্ষ করছি, তাই বিষয়টি সময়োপযোগী হওয়ায় সমালোচনাটির কিছু অংশ উল্লেখ করছি। উল্লেখযোগ্য যে রচনাটিতে সাক্ষাৎকার দাতা আমেরিকান নারীদের যে সকল উক্তি হুবুহ উধ্রিতি দেয়া হয়েছে, তা বাংলাদেশের সমাজের পক্ষে অরুচিকর এবং অশালীন বলে প্রতিয়মান হতে পারে বিধায় আমরা ব্যাবহার করিনি।
"In American
Girls, a study based on interviews
with more than two hundred girls, Vanity Fair writer Nancy Jo Sales argues
that the most significant influence on young women’s lives is the coarse,
sexist, and “hypersexualized”culture of social media. American girls may appear
to be “among the most privileged and successful girls in the world,”
she writes, but thanks to the many hours they spend each day in an online
culture that treats them—and teaches them to treat themselves—as sexual
objects, they are no more, and perhaps rather less, “empowered” in their
personal lives than their mothers were thirty years ago.
“All young female social
media users, Sales contends, are assailed “on a daily, sometimes
hourly, basis” by misogynist jokes, pornographic images, and demeaning
comments that “are offensive and potentially damaging to their wellbeing and
sense of self- esteem.” In addition to this steady stream of low- level sexual
harassment, many girls are subject to more aggressive forms of sexual teasing and
coercion: having their attractiveness crudely assessed on “hot or not”
websites, receiving unsolicited “dick pics” on their phones, being pestered or
blackmailed for nude photos. (A group of thirteen- year- olds in Florida
explain to Sales that girls who acquiesce to demands for “nudes” run the risk of
having their photos posted on amateur porn sites, or “slut pages,” while those
who demur are usually punished in some other way—by being branded
“prudes,” or by having sexual rumors spread about them."
"The “empowering” nature
of hotness is a theme that crops up frequently in Sales’s
book. A number of the girls she meets vehemently reject the notion that they
are oppressed or objectified on social media. On the contrary, they tell
her, they are proud to be sexy “hos” and their highly sexualized self-
presentation is a freely chosen expression of their “body confidence.” Naturally,
Sales is not much persuaded by these claims. The fact that being “the girl
everybody wants to ****( have sexual intercourse with, মূল শব্দ বাংলাদেশের
সমাজে অশ্লীল প্রতিপন্ন বিধায় সমভাববাচক বাক্য দ্বারা প্রতিস্থাপিত )” can now be
characterized as a bold, feminist aspiration is one measure, she
suggests, of how successfully old-fashioned sexual exploitation
has been sold to today’s teenage girls as their own “ sex-
positive” choice."
প্রসঙ্গত, সমালোচক আমেরিকার
সমাজ চিত্র উপস্থাপনের জন্য নিন্ম পরিসংখ্যানটি উল্লেখ করেন: "The Online
College Social Life Survey, conducted in 2010, found that 20 percent
of college students “hook up”—that is, engage in some form of sexual
activity with a partner—ten times or more by senior year; 40 percent hook up
three times or fewer; and only a third of all hookups include intercourse.
Another 2013 survey published earlier this year by the Centers for Disease
Control found that the number of American high school students who
reported having had sexual intercourse had actually decreased over the
last decade from 47 percent to 41 percent." প্রসঙ্গত উল্লেখযোগ্য আমেরিকা যুক্তরাষ্ট্রে বর্তমানে সরকারী হিসাব অনুযায়ী শতকরা ৪০% এরও বেশি শিশুর মাতা অবিবাহিত।
“Peggy
Orenstein, the author of Girls and Sex, is equally skeptical about the emancipatory
possibilities of hotness. This generation of girls, she argues, has been
trained by a “porn- saturated, image- centered, commercialized” culture “to
reduce their worth to their bodies and to see those bodies as a collection
of parts that exist for others’ pleasure; to continuously monitor their
appearance; to perform rather than to feel sensuality
. “As a result, they are
eager to be desired, but largely clueless about what their own desires might be, or
how to satisfy them; they go to elaborate lengths to attract male sexual
interest, but regard sex itself as a social ritual, a chore, a way of propitiating
men, rather than as a source of pleasure."
"Orenstein
interviewed more than seventy young women for her book, each of them
chosen to represent those who had “benefited most from women’s economic and
political progress.” All were at college or college-bound, and almost all
struck her as “bright, assertive, ambitious” students. Yet their sexual
histories, she reports, were characterized less by joy, ecstasy, or even minimal
satisfaction than by discomfort, intimidation, and a chronic lack of “self-
efficacy.” Half of them had suffered “something
along the spectrum of coercion to rape.” And much of what they
described about even their consensual experiences was “painful to hear.”
এ প্রসঙ্গে আমাদের সমাজের অল্প বয়সে মেয়েদের বিবাহের কথা আসে। যদিও আমদের দেশের বিবাহের ক্ষেত্রে শশুর বাড়ীতে বিবাহিতার শাশুড়ি, ননদ, জা, প্রতিবেশিনী এবং সর্বোপরি আগাগোড়া ধর্ম নির্ভর বিবাহ নামক প্রতিষ্ঠানটি রয়েছে, তবুও অল্পবয়স্ক বিবাহিতার সমজাতীয় ভীতি অনুভব সম্ভব।
"Sales portrays
social media as an irresistible and ubiquitous force in the lives of young
women. All of the girls in her book, regardless of their socioeconomic background
or individual circumstances, are presented as being equally in thrall to
their phones and computers. Some are queen bees, most are drones, but all are
trapped in the social media hive. None of them appears to have a single
cultural resource or pursuit outside of its ambit. (The one exception is a young
woman who doesn’t own a smartphone—but that’s because she’s homeless and
itinerant.) "
"Thus, Beyoncé may
appear to be an inspiring, powerful figure, but she is
actually “spinning commodified sexuality as a choice.” Girls may think they’re
powerful when they look hot, but in fact, ‘hot’ refracts sexuality through a
dehumanized prism regardless of who is ‘in control."
"Orenstein is most
convincing when she addresses the passivity, the “concern with
pleasing, as opposed to pleasure,” that characterize her interview subjects’
approach to sex. Young women ’ s propensity to giv e male satisfaction priority
over their own is not a new development, but Orenstein is surely right to be
indignant about how little has changed in this regard over the last fifty
years". "Girls use editing
apps to whiten their teeth in their selfies and fret about the size of
their “booties,” but they also celebrate the sororal power of “girl squads” and
attend Nicki Minaj concerts to hear the rapper sermonize on why a woman
should never be financially dependent on a man."
দেখা যাচ্ছে আমেরিকায় বর্তমানে নারীদের সামনে দুজন নারী ভালো ও মন্দের প্রতিনিধিত্ব
করছেন- কিম কারদাশিয়ান হলেন মন্দ নারী, তিনি নারীর যৌন-উপযোগ কেই প্রধান
বলে উপস্থাপন করেন। অন্য দিকে নিকি মিনাজ হলেন ভালো নারী, তিনি তাঁর সংগীতে নারীকে
পুরুষের উপার্জনে নির্ভরশীল হতে নিষেধ করেন।
কিম কারদাশিয়ান একজন আমেরিকান টেলিভিশন তারকা, তিনি অসম্পাদিত প্রত্যক্ষ টেলিভিশন অনুষ্ঠানে (রিয়ালিটি টিভি) অংশগ্রহণ করে
বিখ্যাত হয়েছেন। পরবর্তীতে একজন কৃষ্ণাঙ্গ গায়ককে বিয়ে করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে
তিনি তাঁর যৌনপযোগি আলোকচিত্র স্বেচ্ছায় নিয়মিত
প্রদর্শন করেন, এবং তাতে দর্শক পুরুষদের মধ্যে
যথেষ্ঠ আগ্রহ উৎপাদন করলে আত্মপ্রসাদ অনুভব করেন। তিনি অল্পবয়স কিশোরী নারীদের মধ্যে
অত্যন্ত জনপ্রিয় এবং বর্তমান যুগের সবচেয়ে বিখ্যাত আমেরিকান ব্যক্তিদের অন্যতম। তার
স্বেচ্ছাচারিতা এবং প্রতিষ্ঠিত নৈতিক সীমারেখা লঙ্ঘনের অভিযোগ তাকে একধরণের 'মন্দ'
সাহসী নারীর প্রতীক করে তুলেছে, যা অল্পবয়সীদের কাছে বরং অধিক আকর্ষণীয়।
নিকি মিনাজ একজন আমেরিকান কৃষ্ণাঙ্গ গায়িকা। তিনি র্যাপ নামক এক ধরণের
আমেরিকান সংগীতের অন্যতম জনপ্রিয় গায়িকা। র্যাপ আমেরিকার নগরাঞ্চল বাসী
স্বল্পশিক্ষিত দরিদ্র এবং প্রধানত কৃষ্ণাঙ্গ জনগোষ্ঠীতে জনপ্রিয় এক ধরণের সংগীত যাতে
মূলধারার প্রথানিষ্ট সুর, বাণী বা সংগীত রীতি অনুসরণ করা হয়না। সরল প্রাত্যহিক অসংস্কৃত
ভাষায় ছন্দে ছন্দে গায়ক সুপ্রচুর অঙ্গ প্রক্ষেপনের মাধ্যমে গান গেয়ে যান। বাংলাদেশের কবি গানের সাথে এর কিছুটা মিল আছে, বিশেষ করে প্রাত্যহিক
অসংস্কৃত ভাষা ও ছন্দের উল্লেখযোগ্য ব্যবহার এবং তাৎক্ষণিক রচনারীতির দিক থেকে। আদিতে র্যাপ গানে এক ধরনের প্রথা বিরুদ্ধতার
ছাপ ছিল, আমেরিকার বর্ণ বৈষম্যের বিরুদ্ধে নিপীড়িত কৃষ্ণাঙ্গ তারুণ্যের একধরণের প্রতিবাদও
এতে ছিল। তবে বর্তমানে র্যাপ সংগীত তার প্রথা বিরুদ্ধতার দায়িত্ব ত্যাগ করে সাধারণ
আমেরিকান সংগীতের মতোই ব্যাপক ভাবে বাজারোপযোগি এবং প্রায় অবশ্যম্ভাবী ভাবে যৌনাশ্রয়ী হয়ে গেছে।
নিকি মিনাজের সাম্প্রতিক সর্বাপেক্ষা জনপ্রিয় গানটিতে (Anakonda) তিনি পুরুষ যৌনাঙ্গের
স্থূলাকার নারী যৌনাঙ্গের প্রতি স্বাভাবিক আকর্ষণের কথা গেয়েছেন এবং নিজের কিঞ্চিৎ
স্ফিত যৌনাঙ্গ, বিশেষত নিন্মদেশ, প্রবল আন্দোলন করে বিষয়টি পুরুষ দর্শকদের কাছে সত্য
বলে প্রমাণের যথাসাধ্য চেষ্টা করেছেন। গানটির প্রথম বক্তব্য এইঃ "My anaconda don't, my anaconda don't
My anaconda don't want none unless you got buns, hun"। The Online Slang Dictionary এর মতে আমেরিকার স্ল্যাং বা গালি ভাষায়, রাস্তার ভাষায় anaconda একটি নামবাচক শব্দ যার মানে "a penis"; আর "buns" মানে হল "buttocks, butt, ass"।
মোটের উপর গানটিতে তিনি এত বেশি যৌনইঙ্গিতপূর্ণ ভাষা এবং অঙ্গভঙ্গি ব্যবহার করেছেন যে নিভৃতে ব্যতীত তা শ্রবণ বা দর্শন অসম্ভব। এতে পুরুষের কাছে অধিক যৌনপযোগী হবার লক্ষে ক্ষিণাঙ্গি হওয়ার জন্য আমেরিকান নারীর ওপর যে প্রবল সামাজিক চাপ রয়েছে তার প্রতিবাদ করা হল। তবে মোটের ওপর স্থূলাঙ্গী হলেও যে যথেষ্ট রকম যৌনপযোগী হওয়া যায়, তিনি আপন দেহ প্রদর্শন করে তার নিশ্চিত প্রমান রাখলেন। সাথে এও বুঝতে পারা গেল যে ক্ষীণ বা স্থূল, পুরুষ যৌনাঙ্গের কাছে আকর্ষণীয় হওয়াই নারীর মোক্ষ। তিনি তাঁর সকল সঙ্গীতেই অতি স্বল্প বসনে আবৃত থাকেন এবং যৌন ইঙ্গিতপূর্ণ অঙ্গ ভঙ্গি প্রদর্শনের মাধ্যমে পুরুষ দর্শকদের যৌনানন্দ পরিবেশনে তিনি অভাবনীয় কৃতিত্বের অধিকারী বলে বিশেষত তরুণ পুরুষ দর্শকদের মধ্যে খ্যাতিমান হয়েছেন।
My anaconda don't want none unless you got buns, hun"। The Online Slang Dictionary এর মতে আমেরিকার স্ল্যাং বা গালি ভাষায়, রাস্তার ভাষায় anaconda একটি নামবাচক শব্দ যার মানে "a penis"; আর "buns" মানে হল "buttocks, butt, ass"।
মোটের উপর গানটিতে তিনি এত বেশি যৌনইঙ্গিতপূর্ণ ভাষা এবং অঙ্গভঙ্গি ব্যবহার করেছেন যে নিভৃতে ব্যতীত তা শ্রবণ বা দর্শন অসম্ভব। এতে পুরুষের কাছে অধিক যৌনপযোগী হবার লক্ষে ক্ষিণাঙ্গি হওয়ার জন্য আমেরিকান নারীর ওপর যে প্রবল সামাজিক চাপ রয়েছে তার প্রতিবাদ করা হল। তবে মোটের ওপর স্থূলাঙ্গী হলেও যে যথেষ্ট রকম যৌনপযোগী হওয়া যায়, তিনি আপন দেহ প্রদর্শন করে তার নিশ্চিত প্রমান রাখলেন। সাথে এও বুঝতে পারা গেল যে ক্ষীণ বা স্থূল, পুরুষ যৌনাঙ্গের কাছে আকর্ষণীয় হওয়াই নারীর মোক্ষ। তিনি তাঁর সকল সঙ্গীতেই অতি স্বল্প বসনে আবৃত থাকেন এবং যৌন ইঙ্গিতপূর্ণ অঙ্গ ভঙ্গি প্রদর্শনের মাধ্যমে পুরুষ দর্শকদের যৌনানন্দ পরিবেশনে তিনি অভাবনীয় কৃতিত্বের অধিকারী বলে বিশেষত তরুণ পুরুষ দর্শকদের মধ্যে খ্যাতিমান হয়েছেন।
এহেন নিকি মিনাজ যদি ক্ষয়িষ্ণু আমেরিকান সমাজের করাল গ্রাস থেকে আমেরিকান কিশোরী-তরুণী নারীদের মুক্তির পথের প্রধান পথপ্রদর্শক হন,
তবে আল্লাহ্ আমেরিকান নারীদের রক্ষা
করুন।
এত বিরাট জনসংখ্যার একটি সমাজে কি করে এরকম দুর্দশা ঘটতে পারে, তা আমাদের পক্ষে
অনুধাবন অসম্ভব। আমেরিকার সকল মানুষ কি এই সামাজিক অবক্ষয়, নৈতিক এবং সাংস্কৃতিক অবক্ষয় মেনে
নিয়েছেন? নারীর এরকম অভূতপূর্ব যৌনপযোগিকরণ, পন্যায়ন এবং তৎসঞ্জাত
নারীর অবমাননা কি আমেরিকার সমাজের মানুষদের আর ব্যথিত করেনা?
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন